Search

করোনার প্যাকেজে নেই পুঁজিবাজার

অর্থনীতিতে করোনাভাইরাসের প্রভাব মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই প্যাকেজের আওতায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠান, রফতানিমুখী প্রতিষ্ঠান, এসএমই, কৃষি (পোল্ট্রি, ফিশারিজ, ডেয়ারিসহ) ইত্যাদি খাতে প্রণোদনা দেওয়া হবে।

 

কিন্তু এই প্যাকেজের আওতায় পুঁজিবাজারের জন্য কোনো প্রণোদনা থাকছে কী-না সে বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলা হয়নি। যদিও অর্থনীতিতে করোনার প্রভাব সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের পুঁজিবাজারেও করোনার প্রভাব (নেতিবাচক) পড়েছে। বিশ্বের পুঁজিবাজারে শেয়ারের সূচক ২৮ থেকে ৩৪ শতাংশ পর্যন্ত কমে গেছে।

প্রধানমন্ত্রীর বক্তব্যের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ সচিব আব্দুর রউফ এবং গভর্নর ফজলে কবিরও সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তাদের কারো বক্তব্যেও পুঁজিবাজারের কোনো উল্লেখ ছিল না।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্যাকেজ ঘোষণার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই প্যাকজে উদ্যোক্তা, কৃষক, দরিদ্র মানুষসহ সবার জন্যেই কিছু না কিছু থাকছে। কিন্তু তিনিও পুঁজিবাজার নিয়ে কোনো শব্দ উচ্চারণ করেননি।

Leave a Comment